সহজ হচ্ছে রেলযাত্রা, হোয়াটসঅ্যাপেই মিলবে পিএনআর স্টেটাস-সহ খুঁটিনাটি তথ্য

সহজ হচ্ছে রেলযাত্রা, হোয়াটসঅ্যাপেই মিলবে পিএনআর স্টেটাস-সহ খুঁটিনাটি তথ্য
Image source

আরও সহজ হচ্ছে রেলযাত্রা। এবার এক হোয়াটসঅ্যাপেই মিলবে যাত্রা সংক্রান্ত সমস্ত তথ্য। মুম্বইয়ের এক সংস্থার অ্যাপ রেলোফাই (Railofy) এই সুবিধা দিচ্ছে।

লকডাউন আর করোনার প্রভাবে টানা বন্ধ ছিল রেলযাত্রা। আনলক পর্যায়ের হাত ধরে গড়িয়েছে রেলের চাকা। কিন্তু এই যাত্রায় একাধিক নিষেধাজ্ঞা চেপেছে যাত্রীদের উপর। খুব বেশিক্ষণ স্টেশনে অপেক্ষা করাও এখন সমস্যার। অথচ ট্রেন সঠিক সময় চলছে কি না, তা জানার উপায়ও বেশ জটিল। তাহলে উপায় কী?

ট্রেনের পিএনআর স্টেটাস (PNR Status) এবং যাবতীয় আপডেট পাওয়া এতদিন ছিল বেশ সময়সাপেক্ষ। এবার তা সহজ করতে উদ্যোগ নিয়েছে মুম্বই-এর সংস্থা ‘রেলোফাই’। তাঁদের উদ্যোগে রেলযাত্রীরা এবার হোয়াটসঅ্যাপেই (WhatsApp) পেয়ে যাবেন রিয়েল-টাইম পিএনআর স্টেটাস। পাশাপাশি, জানতে পারবেন যাত্রাপথ সংক্রান্ত সমস্ত তথ্য। মিলবে ট্রেনের লাইভ স্টেটাস, স্টেশন সংক্রান্ত তথ্যও। উল্লেখ্য, পিএনআর স্টেটাস জানতে ভরসা ছিল হেল্পলাইন নম্বর ১৩৯।


কীভাবে হোয়াটসঅ্যাপের মাধ্যমে ট্রেন সম্পর্কিত যাবতীয় তথ্য মিলবে?


হোয়াটসঅ্যাপ মেসেজিং অ্যাপ আপডেট করতে হবে। যাদের আপডেট করা নেই, তাঁরা অ্যানড্রয়েড ইউজার হলে প্লে স্টোর এবং আইওএস ইউজাররা অ্যাপ স্টোর থেকে আপডেট করে নেবেন।

রেলোফাই-এর এনকোয়ারি নম্বর ‘৯১-৯৮৮১১৯৩৩২২’ মোবাইলে সেভ করতে হবে।

এই নম্বরে যাত্রীদের পিএনআর নম্বরটি হোয়াটসঅ্যাপ করতে হবে।

এরপরই যাত্রীরা হোয়াটসঅ্যাপ মারফত বিস্তারিত তথ্য পেয়ে যাবেন।

ট্রেনের ভিতরে থাকা যাত্রীরাও কোন স্টেশনে ট্রেন দাঁড়াচ্ছে, গন্তব্য কতটা দূর, গন্তব্যে আগের ও পরের স্টেশন কী- সব তথ্যই মিলবে এই অ্যাপে। শুধু তাই নয়, যে সমস্ত যাত্রীদের টিকিট কনফার্ম নয়, ওয়েটিং লিস্টে নাম রয়েছে এমন যাত্রীরা কম খরচে কীভাবে দ্রুত গন্তব্যে পৌঁছতে পারবেন, তার বিস্তারিত তথ্যও দেবে এই অ্যাপ।


সুত্র : সংবাদপ্রতিদিন

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য