২৪ ঘণ্টার কম সময়ে আমেরিকায় শুরু হয়ে যাচ্ছে ফাইজারের টিকাকরণ

২৪ ঘণ্টার কম সময়ে আমেরিকায় শুরু হয়ে যাচ্ছে ফাইজারের টিকাকরণ
Image source

শুক্রবারই বিশেষজ্ঞরা ছাড়পত্র দিয়ে দিয়েছিলেন। শনিবার সরকারিভাবে আমেরিকায় ফাইজারের ভ্যাকসিনের জরুরি ব্যবহারে ছাড়পত্র দিল মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। এক সংক্ষিপ্ত বিবৃতিতে সংস্থার প্রধান গবেষক ডেনিস হিনটন বলেছেন, ‘‌করোনা ভাইরাস রুখতে ফাইজার–বায়োএনটেকের করোনা ভ্যাকসিনের জরুরি ব্যবহারে আমি ছাড়পত্র দিচ্ছি।’‌ ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে শুরু হয়ে যাবে টিকাকরণ। 

ফাইজারের টিকা ১৬ বছর বা তার বেশি বয়সি নাগরিকদের জন্য কতটা নিরাপদ, বা সামান্য ঝুঁকি উপেক্ষা করে এই টিকায় ছাড়পত্র দেওয়া যায় কিনা, তা নির্ধারণ করতে বৃহস্পতিবার বৈঠকে বসেছিল মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। বৈঠকে ফাইজারের পক্ষেই পড়েছে সিংহভাগ বিশেষজ্ঞের ভোট। টিকাটির জরুরি ব্যবহারে ছাড়পত্র দেওয়ার পক্ষে ভোট দিয়েছেন কমিটির ১৭ জন সদস্য।

ছাড়পত্র দেওয়ার বিপক্ষে ভোট দিয়েছেন মাত্র চারজন। সেই ভোটাভুটির পর ফাইজারের টিকার ব্যবহারে ছাড়পত্র পাওয়াটা ছিল সময়ের অপেক্ষা। প্রসঙ্গত, বর্তমানে মার্কিন সরকার সাতটি করোনা টিকার প্রস্তুতিতে সমর্থন করছে। এর মধ্যে চারটিই রয়েছে বৃহত্তর ক্ষেত্রে তৃতীয় দফার ক্লিনিক্যাল ট্রায়ালে। এর মধ্যে দু’টির প্রস্তুতকারক হল ফাইজার এবং মোডার্না। আর এই দুই সংস্থাই ‘ইইউএ’ অর্থাৎ ‘এমার্জেন্সি ইউজ অথরাইজেশন’ বা জরুরি ভিত্তিতে প্রয়োগে ছাড়পত্র চেয়েছিল।

এর মধ্যে ফাইজারকেই প্রথম ‘এমার্জেন্সি ইউজ অথরাইজেশন’ দেওয়ার সিদ্ধান্ত নিল মার্কিন ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন। এর ফলে আমেরিকায় এই টিকার গণটিকাকরণ শুরু হওয়ায় আর কোনও বাধা রইল না। প্রেসিডেন্ট ট্রাম্প ইতিমধ্যেই ঘোষণা করেছেন, ২৪ ঘণ্টার মধ্যেই টিকাকরণ শুরু করে দিতে চান তিনি। তিনি টুইটারে ভিডিও বার্তায় বলেছেন, ‘‌আমাদের দেশ বিস্ময় ঘটিয়েছে।

২৪ ঘণ্টারও কম সময়ে আমেরিকায় টিকাকরণ শুরু হয়ে যাবে।’‌  আমেরিকায় ছাড়পত্র পেয়ে যাওয়ার অর্থ হল, ব্রিটেন সহ মোট পাঁচ দেশ ফাইজারের টিকায় ছাড়পত্র দিয়ে দিল। ব্রিটেন, আমেরিকা ছাড়াও সৌদি এবং বাহরিন টিকাটির ব্যবহারে ছাড়পত্র দিয়েছে। ভ্যাকসিনটির জরুরি ব্যবহারের ছাড়পত্র দিয়েছে কানাডাও। ব্রিটেনে ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে টিকাকরণ। ফাইজার–বায়োএনটেক ভারতেও নিজেদের টিকার জরুরি ব্যবহারের অনুমতি চেয়ে আবেদন করেছে। যা এখনও ছাড়পত্র পায়নি।


সুত্র : আজকাল

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য