প্রতি সেশনে ভ্যাকসিন পাবেন মাত্র ১০০ জন : স্বরাষ্ট্রমন্ত্রক

প্রতি সেশনে ভ্যাকসিন পাবেন মাত্র ১০০ জন : স্বরাষ্ট্রমন্ত্রক
Image source

করোনা আতঙ্কের মধ্যে স্বাভাবিক জীবনের পথে হাঁটছে দেশ। প্রতীক্ষা করোনা ভ্যাকসিনের। খুব দ্রুত তা হাতে আসবে বলেই মনে করা হচ্ছে। তবে কারা কারা পাবেন, সেই ভ্যাকসিন, এই প্রশ্নের উত্তর খোঁজার মধ্যেই নয়া দুঃসংবাদ শোনাল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে প্রতি সেশনে মাত্র ১০০ জন করে ব্যক্তি ভ্যাকসিন পাবেন। তবে সরবরাহ ও সহজলভ্যতার ওপর নির্ভর করে সেই সংখ্যা ২০০ জন হতে পারে।

স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে ভ্যাকসিনের সরবরাহের ওপর নজর রেখেছে কেন্দ্র। ভ্যাকসিন বাজারে এলেই তা মাস ভ্যাকসিনেশনের জন্য ব্যবহার করা হবে। তবে প্রতি সেশনে ১০০ জন করে ভ্যাকসিন পাবেন। মূলত স্বাস্থ্যকর্মী ও করোনা যুদ্ধের সামনের সারিতে থাকা ব্যক্তিরা প্রথম সুযোগ পাবেন। এক ঘন্টায় ১৩-১৪ জন ব্যক্তিকে ভ্যাকসিন দেওয়া হবে। এভাবে একদিনে একটা কেন্দ্রে ১০০ জন ভ্যাকসিন পাবেন।

ভ্যাকসিনেশনের জন্য প্রাথমিকভাবে স্থানীয় হলঘর ভাড়া করা প্রয়োজন। দূরত্ব বজায় রেখে এই ভ্যাকসিনেশনের কাজ চলবে। প্রতিটি কেন্দ্রে ৫জন করে ভ্যাকসিনেশন অফিসার থাকবেন। একজন নিরাপত্তা রক্ষী থাকবেন। তিনটি ঘর থাকবে ভ্যাকসিনেশন কেন্দ্রে। একটি ঘরে অপেক্ষা করতে হবে, একটি ঘরে ভ্যাকসিনেশন চলবে, তৃতীয় ঘরে পর্যবেক্ষণ করা হবে।

প্রত্যেক ব্যক্তিকে ভ্যাকসিন দেওয়ার পর ৩০ মিনিট পর্যন্ত অপেক্ষা করে পর্যবেক্ষণ করার নির্দেশ দিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

এদিকে, দেশে করোনা সংক্রমণ অব্যহত। শেষ ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হলেন আরও ৩০,০০৫ জন। এই সময়ের মধ্যে মৃত্যু হয়েছে ৪৪২ জনের। নতুন করে সংক্রমণ ও মৃত্যুর ঘটনা ঘটায় আগের চেয়ে বেড়ে গেল মোট সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা। শনিবার সকালে পাওয়া রিপোর্ট অনুযায়ী, দেশে মোট সংক্রমণ বেড়ে দাঁড়িয়েছে ৯৮ লক্ষ ২৬ হাজার ৭৭৫। অন্যদিকে মোট মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ১ লক্ষ ৪২ হাজার ৬২৮।

মোট সংক্রমণের মধ্যে অবশ্য সুস্থ হয়ে উঠেছেন ৯৩ লক্ষ ২৪ হাজার ৩২৮ জন। শেষ ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছে ৩৩ হাজার ৪৯৪ জন। দেশে এই মুহূর্তে অ্যাক্টিভ করোনা আক্রান্তের সংখ্যা ৩ লক্ষ ৫৯ হাজার ৮১৯ জন।


সুত্র : কলকাতা২৪x৭

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য