আরও দামী রান্নার গ্যাস, এক ধাক্কায় সিলিন্ডারের দাম বাড়ল ৫০ টাকা, রান্নার গ্যাস পৌঁছনোর ক্ষেত্রে নয়া নিয়ম

আরও দামী রান্নার গ্যাস, এক ধাক্কায় সিলিন্ডারের দাম বাড়ল ৫০ টাকা, রান্নার গ্যাস পৌঁছনোর ক্ষেত্রে নয়া নিয়ম
Image source

দাম বাড়ল রান্নার গ্যাসের। মধ্যবিত্তের রান্না ঘরে আগুন জ্বালিয়ে আরও দামী রান্নার গ্যাস। এক ধাক্কায় ৫০ টাকা বাড়ল গ্যাসের দাম। গত দু’সপ্তাহে মোট ১০০ টাকা বাড়ল রান্নার গ্যাসের দাম।

কলকাতায় ভর্তুকিহীন এলপিজি-র দাম হল ৭২০ টাকা ৫০ পয়সা। চলতি মাসের ২ তারিখ ৫০ টাকা বেড়েছিল রান্নার গ্যাসের দাম। বাণিজ্যিক ব্যবহারের ১৯ কেজি এলপিজি-র দাম বেড়ে হয়েছে ১ হাজার ৩৮৭ টাকা ৫০ পয়সা। এভাবে রান্নার গ্যাসের দাম বাড়তে থাকায় চাপ বাড়ছে মধ্যবিত্তের।

এক মাসে ১০০ টাকা দাম বাড়ায় ইতিমধ্যে বেশ কিছু জায়গায় ক্ষোভ-বিক্ষোভ শুরু হয়েছে। জেলার বিভিন্ন জায়গা থেকে গ্যাসের দোকানের সামনে থেকে বিক্ষোভের খবর শোনা যাচ্ছে।


অন্যদিকে, বাড়ি বাড়ি রান্নার গ্যাস পৌঁছনোর ক্ষেত্রে নয়া নিয়ম জারি করেছে কেন্দ্র।

এবার থেকে বাড়িতে গ্যাস সিলিন্ডার পৌঁছে দেওয়ার ক্ষেত্রে ওটিপি বা ওয়ান টাইম পাসওয়ার্ডের প্রয়োজন পড়বে। তবেই পুরো প্রক্রিয়া সম্পূর্ণ হবে। গ্যাস সংস্থাগুলি এই নতুন সিস্টেম চালু করছে। যার নাম দেওয়া হয়েছে Delivery Authentication Code.

যাতে সিলিন্ডার চুরি না যেতে পারে, তার জন্যই এই ব্যবস্থা নেওয়া হচ্ছে। সেইসঙ্গে সঠিক কাস্টমারের বাড়িতে গ্যাস পৌঁছে দেওয়া হচ্ছে কিনা, সেই খেয়ালও রাখা সম্ভব হবে।

প্রাথমিকভাবে ১০০ টি স্মার্ট সিটিতে এই নিয়ম চালু করা হবে। এতে যদিও গ্রাহকদের সুবিধা হয়, তাহলে এই ব্যবস্থার আরও প্রসার ঘটানো হবে। সবার আগে রাজস্থানের জয়পুরে এই বিশেষ প্রক্রিয়ার পাইলট প্রজেক্ট শুরু করা হয়েছে।

এই প্রক্রিয়ায় কেউ যখন গ্যাস বুক করবে, তখন তিনি একটি কোড পাবেন সংশ্লিষ্ট মোবাইল নম্বরে। এরপর গ্যাস ডেলিভারির সময় ওই কোড গ্রাহককে দেখানতে হবে। এতে প্রমাণিত হবে যে ভুল গ্রাহকের কাছে পৌঁছে যায়নি।

যদি কোনও গ্রাহকের মোবাইল নম্বর আপডেট করা না থাকে, তাহলে ডেলিভারি পার্সন সঙ্গে সঙ্গে সেটি একটি অ্যাপ্লিকেশনের মাধ্যমে আপডেট করে দিতে পারবেন।


সুত্র : কলকাতা২৪x৭

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য