শুক্র গ্রহেও প্রাণের সন্ধান?‌ শুক্রযান পাঠানোর পরিকল্পনা ইসরোর

শুক্র গ্রহেও প্রাণের সন্ধান?‌ শুক্রযান পাঠানোর পরিকল্পনা ইসরোর
Image source

চন্দ্রযান এবং মঙ্গলযানের সাফল্যের পর এবার শুক্র গ্রহের রহস্যোদ্‌ঘাটের লক্ষ্য ইসরোর। তাই তারা এবার শুক্র গ্রহের উদ্দেশ্যে শুক্রযান পাঠানোর পরিকল্পনা করেছে। পৃথিবীর সব থেকে কাছের গ্রহ শুক্র সূর্যেরও অত্যন্ত কাছের গ্রহ হওয়ায় এই গ্রহের তাপমাত্রা ৪০০ ডিগ্রি সেলসিয়াস।

এই গ্রহের আবহাওয়া মন্ডলের চাপ পৃথিবীর প্রায় ৯০ গুণ বেশি। কোনও মানুষ তো দূর অস্ত, কোনও রকেটও এখানে নামতে পারে না। তাই প্রায় অগ্নিপিন্ডের মতো এই গ্রহে রকেট পাঠানো কতটা কার্যকর হতে পারে তা নিয়ে চিন্তাভাবনা শুরু করে দিয়েছে ইসরো।

কিন্তু শুক্রের পৃষ্ঠের ৫০ কিলোমিটার উপরে যে তাপমাত্রা এবং বায়ুচাপ আছে তাতে প্রাণের অস্তিত্ব হতে পারে বলে নতুন গবেষণায় দেখা গিয়েছে। ওই অঞ্চলে অতি ক্ষুদ্র মাইক্রোবায়াল প্রাণের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা।

সেকারণেই ইসরো শুক্রযান পাঠানোর পরিকল্পনা করছে, যা শুক্রের কক্ষপথে ঘুরপাক খেয়ে বায়ুমন্ডলের আবহাওয়ার রসায়ন এবং শুক্রের পৃষ্ঠভাগের বায়ুমন্ডলের পরীক্ষানিরীক্ষা করবে। এবছরের সেপ্টেম্বরে আন্তর্জাতিক মহাকাশচারীরা শুক্রের আবহাওয়া মন্ডলে ফসফেট গ্যাসের সন্ধান পেয়েছিলেন। যার পরেই শুক্রে প্রাণের সন্ধানে তৎপর হয়েছেন বিজ্ঞানীরা।


সুত্র : আজকাল

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য