এই শর্ত না মানলে বছর শেষে আপনার ফোনে আর কাজ করবে না হোয়াটসঅ্যাপ

এই শর্ত না মানলে বছর শেষে আপনার ফোনে আর কাজ করবে না হোয়াটসঅ্যাপ
Image source

এখন হোয়াটসঅ্যাপ ছাড়া এক মুহূর্ত চলা দায়। বন্ধুদের সঙ্গে গসিপ হোক কিংবা অফিস গ্রুপের জরুরি আলোচনা। সবেতেই অতি প্রয়োজনীয় এই মেসেজিং অ্যাপটি। কিন্তু হঠাৎই যদি আপনার ফোনে এই অ্যাপের পরিষেবা বন্ধ হয়ে যায়? কী করবেন আপনি?

চলতি বছরের শেষেই আপনার ফোনে আচমকা বন্ধ হয়ে যেতে পারে এই পরিষেবা। স্মার্টফোনে একটি বিশেষ ফিচার না থাকলে আর কাজ করবে না মেসেজিং অ্যাপটি। কিন্ত কী সেই ফিচার?

হোয়াটসঅ্যাপ জানাচ্ছে, চলতি বছরে শেষ থেকে বেশকিছু অ্যান্ডড্রয়েড ও আই-ফোনে কাজ করবে না এই মেসেঞ্জার অ্যাপটি। যে সমস্ত অ্যান্ডড্রয়েড ফোনের অপারেটিং সিস্টেম ৪.০৩ এবং আইফোনের আইওএস ৯-এর নিচে, সেই সমস্ত ফোনে আর কাজ করবে না WhatsApp। অর্থাৎ অপারেটিং সিস্টেম (Operating System) ও আইওএসগুলি (iOS) আপডেট করাতে হবে।

উল্লেখ্যা, বেশিরভাগ ফোনের অপারেটিং সিস্টেমই এর চেয়ে উপরে। তবে অনেকেই তাঁদের ফোন আপডেট করেন না। ফলে তাঁদের অপারেটিং সিস্টেম বা আইওস মান্ধাতার আমলে পড়ে রয়েছে। টেকস্যাভিরা বলছেন, বেশকিছু অ্যান্ড্রয়েড ফোনে অ্যাপ আপডেট করা যায়নি।

তার মধ্যে রয়েছে এইচটিসি ডিজায়ার, এলজি অপটিমাস, মোটরওয়ালা ড্রয়েড রেজার, স্যামসং গ্যালাক্সি এসটু। এদিকে আইফোস ফোরএস, আইফোস ফাইভ, আইফোন ফাইভএস, আইফোন সিক্স ও আইফোন সিক্স এস ব্যবহারকারীদের ফোন আপডেট করানোর প্রয়োজন রয়েছে।

আপনার ফোনে হোয়াটসঅ্যাপ কাজ করবে কি না, কীভাবে জানবেন?

অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারী হলে প্রথমে ফোনের সেটিংসে যান। সেখানে অ্যাবাউট ফোন অপশনে ক্লিক করুন। সেখানে তথ্য পেয়ে যাবেন। আপডেট করার হলে তাও ওখানে বলা থাকবে। আর আইফোন ব্যবহারকারী হলে, প্রথমে সেটিংসে যান, সেখান থেকে জেনারেল ও পরে ইনফরমেশনে যান।

তাহলে আর দেরি না করে চেক করে নিন এখনই, নতুন বছরে আপনার পুরনো স্মার্টফোনে হোয়াটসঅ্যাপ চলবে তো?


সুত্র : সংবাদপ্রতিদিন

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য