ফের সচিনের রেকর্ড ভাঙার ‘বিরাট’ হাতছানি

ফের সচিনের রেকর্ড ভাঙার ‘বিরাট’ হাতছানি
Image source

রবিবার সিডনিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের ওয়ান ডে ম্যাচে সচিন তেন্ডুলকরের রেকর্ড ভেঙে আন্তর্জাতিক ক্রিকেটে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ২২ হাজার রানের মাইলস্টোন টপকেছেন। বুধবার ক্যানবেরায় সিরিজের তৃতীয় ম্যাচেও ফের লিটল মাস্টারের রেকর্ড ভাঙার সামনে বিরাট কোহলি।

ওয়ান ডে ক্রিকেটে দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ১২ হাজার রানের পৌঁছনোর রের্কড এখনও মাস্টার ব্লাস্টারের দখলে। ৩০৯ ম্যাচে ৩০০ ইনিংসে ১২ হাজার রানে পৌঁছেছিলেন সচিন। কিন্তু এই রেকর্ডই এবার সচিনের থেকে বিরাটের হাতে যেতে চলেছে৷ বুধবার অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের তৃতীয় ম্যাচে মাত্র ২৩ রান করলেই সচিনের রেকর্ড ভেঙে ফেলবেন কোহলি৷

২৫০ ম্যাচে ২৪১ ইনিংসে তাঁর রান এখন ১১,৯৭৭। ক্যানবেরার মানুকা ওভাল মাঠে বিরাট এই কীর্তি গড়লে, সচিনের থেকে ৫৮টি ইনিংস কম খেলে ওয়ান ডে ক্রিকেটে ১২ হাজার রানের মাইলস্টোনে পৌঁছবেন তিনি৷

রবিবারই আন্তর্জেতিক ক্রিকেটে একটি মাইলফলক স্পর্শ করেছেন বিরাট। বিশ্বের অষ্টম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ২২ হাজার রান পূর্ণ করেছেন ভারত অধিনায়ক। ১১ রানের জন্য এসসিজি-তে ওয়ান-ডে ক্রিকেটে তাঁর ৪৪তম শতরান হাতছাড়া হলেও মাইলস্টোন টপকে যান ক্যাপ্টেন কোহলি। ব্যক্তিগত ৮৬ রানে পৌঁছনোর সঙ্গে সঙ্গে ওয়ান-ডে ক্রিকেটে ২২ হাজার রান পূর্ণ করেন দিল্লি এই ডানহাতি ব্যাটসম্যান।

এই মাইলস্টোন ছুঁতে ভারত অধিনায়কের লেগেছে ৪৬২ ইনিংস। বিশ্বক্রিকেটে সর্বাধিক রানের নিরিখে শীর্ষে অবশ্যই সচিন রমেশ তেন্ডুলকর। ৬৬৪ ম্যাচে এই কিংবদন্তির ঝুলিতে রয়েছে ৩৪,৩৫৭ রান। ২৮,১০৬ রান সংগ্রহ করে দ্বিতীয়স্থানে রয়েছেন কুমার সাঙ্গাকরা।

আপাতত সবক’টি ফর্ম্যাট মিলিয়ে অষ্টম ব্যাটসম্যান হিসেবে ২২ হাজার রান পূর্ণ করা কোহলির ঝুলিতে রয়েছে ১১,৯৭৭ ওয়ান-ডে রান৷ আর টেস্টে ৭,২৪০ রান এবং আন্তর্জাতিক টি-২০ ম্যাচে তাঁর রান সংখ্যা ২৭৯৪। ওয়ান-ডে ক্রিকেটে সর্বাধিক শতরানের নিরিখে ভারত অধিনায়ক রয়েছেন সচিন তেন্ডুলকরের রেকর্ড ৪৯টি শতরান থেকে মাত্র ছ’ধাপ দূরে।

বুধবার মানুকা ওভালে কোহলি ২৩ করলেই ওয়ান ডে-তে বিশ্বের ষষ্ঠ ক্রিকেটার হিসেবে ২২ হাজার রানে পৌঁছবেন। সচিন ছাড়া বাকি চার ক্রিকেটার হলেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিং (৩২৩ ম্যাচে, ৩১৪ ইনিংসে), শ্রীলঙ্কার কুমার সঙ্গাকারা (৩৫৯ ম্যাচে, ৩৩৬ ইনিংসে), শ্রীলঙ্কার সনৎ জয়সূর্য (৩৯০ ম্যাচে, ৩৭৯ ইনিংসে) এবং শ্রীলঙ্কার মাহেলা জয়বর্ধনে (৪২৬ ম্যাচে, ৩৯৯ ইনিংসে)।

কোহলি আরও এক রেকর্ডের সামনে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কোনও ভারতীয় হিসেবে ওয়ান ডে ক্রিকেটে সবচেয়ে বেশি ৯টি সেঞ্চুরি করেছিলেন সচিন। মাস্টার ব্লাস্টারের সেই কীর্তি স্পর্শ করতে ভারত অধিনায়কের প্রয়োজন মাত্র একটি সেঞ্চুরি। সিডনিতে রবিরারই সচিনের এই রেকর্ড স্পর্শ করার দিকে এগিয়েছিলেন তিনি। কিন্তু মাত্র ১১ রানের জন্য তা অধরা থাকে। মোজেস হেনরিকের এক দুরন্ত ক্যাচে ব্যক্তিগত ৮৯ রানে প্যাভিলিয়নে ফিরেছিলেন বিরাট।


সুত্র : কলকাতা২৪x৭

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য