মঙ্গলের মাটি থেকে নোনা জল খুঁজল ভারতীয় বংশোদ্ভূত বিজ্ঞানীর নেতৃত্বাধীন দল

মঙ্গলের মাটি থেকে নোনা জল খুঁজল ভারতীয় বংশোদ্ভূত বিজ্ঞানীর নেতৃত্বাধীন দল
Image source

ভারতীয় বংশোদ্ভূত বিজ্ঞানী বিজয় রমানির নেতৃত্বাধীন মার্কিন বিজ্ঞানীদের একটি দল নতুন প্রক্রিয়া খুঁজে পেল। এই প্রক্রিয়ার মাধ্যমে মঙ্গলের মাটি থেকে নোনা জল খুঁজে বের করা সম্ভব হবে।

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বিজয় এবং তাঁর দলের সদস্যরা বলছেন, যেহেতু মঙ্গল খুব ঠান্ডা এবং যেখানে জল বরফ আকারে জমে নেই, সেখানে মঙ্গলের মাটির জল নুনের আকারে আছে। কারণ নুন দ্রবণের শক্তি হ্রাস করে দেয়। এই নতুন ব্যবস্থায় বৈদ্যুতিক প্রক্রিয়ার মাধ্যমে নোনা জল থেকে অক্সিজেন এবং হাইড্রোজেন জ্বালানি পৃথক করা যায়। মঙ্গলে হিমাঙ্কের ৩৬ ডিগ্রি সেলসিয়াস নীচে এই ব্যবস্থার পরীক্ষা করা হয়েছিল।

২০০৮ সালে নাসার ফিনিক্স মার্স ল্যান্ডার মঙ্গলের জল পরীক্ষা করেছিল। ল্যান্ডার যে বরফ খুঁড়ে বের করেছিল সেটা গলিয়ে ওই জল বের করা হয়েছিল। রমানি বলছেন, এই প্রক্রিয়া পৃথিবীতেও সমুদ্রের উপর প্রয়োগ করে অক্সিজেন এবং জ্বালানি বের করা সম্ভব।

মঙ্গলে যে দীর্ঘ দিন নভশ্চরদের রাখার পরিকল্পনা চলছে পরীক্ষানিরীক্ষার জন্য, তাহলে সেখানে অক্সিজেন, জ্বালানি, সব কিছুরই প্রয়োজন হবে। এই নতুন প্রক্রিয়ার মাধ্যমে অক্সিজেন বের করা সম্ভব হবে মঙ্গলে। মনে করছেন বিজ্ঞানীরা।


সুত্র : আজকাল

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য