কূটনৈতিক পথে পরমাণু সমঝোতার উপায় দেখছে পাকিস্তান

কূটনৈতিক পথে পরমাণু সমঝোতার উপায় দেখছে পাকিস্তান
Image source

ইরান এবং ছয় রাষ্ট্রগোষ্ঠীর মধ্যে ২০১৫ সালে যে পরমাণু সমঝোতা স্বাক্ষর হয়েছিল তা রক্ষা করার একমাত্র উপায় হল কূটনৈতিক পন্থা অবলম্বন করা। বৃহস্পতিবার সংবাদমাধ্যমের সামনে পাকিস্তানের বিদেশ মন্ত্রণালয়ের মুখপাত্র জাহিদ হাফিজহ চৌধুরী এমনটাই জানিয়েছেন। 

তাঁর বক্তব্য, মধ্যপ্রাচ্য অঞ্চলে যে উত্তেজনা বিরাজ করছে তা নিরসনের জন্য আলোচনার মনোভাব গ্রহণ করা জরুরি। এক্ষেত্রে ইরানের সঙ্গে অন্য পক্ষগুলির আলোচনাকে সমর্থন জানিয়েছে পাকিস্তান।

জাহিদ চৌধুরী বলেছেন, বিশ্বাস করি আলোচনার মাধ্যমে পরমাণুর সমঝোতা-কেন্দ্রিক সঙ্কটের সমাধান করলে তাতে সর্বোচ্চ ইতিবাচক ফলাফল আসতে পারে। এক্ষেত্রে পাকিস্তান অতীতে মধ্যস্থতার ভূমিকা পালন করেছে এবং চলমান উত্তেজনা নিরসনে ফের একই ধরনের ভূমিকা পালন করতে প্রস্তুত রয়েছে বলে তিনি জানান।

এর আগে গত ১৩ নভেম্বর পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এক টেলিভিশন সাক্ষাৎকারে জানিয়েছিলেন, যদি আমেরিকার নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন পরমাণু সমঝোতায় ফিরে আসার সিদ্ধান্ত নেন তাহলে তাতে পাকিস্তানের স্বার্থ রক্ষিত হবে।

পাক প্রধানমন্ত্রীর বক্তব্য, আমেরিকা পরমাণু সমঝোতায় ফিরে এলে পাকিস্তান এবং ইরানের মধ্যে বাণিজ্য বাড়ানোর নতুন সুযোগ তৈরি হবে।


সুত্র : কলকাতা২৪x৭

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য