আধার লিংক না করালে বন্ধ হবে অ্যাকাউন্ট, সময় নির্দিষ্ট করে দিলেন অর্থমন্ত্রী

আধার লিংক না করালে বন্ধ হবে অ্যাকাউন্ট, সময় নির্দিষ্ট করে দিলেন অর্থমন্ত্রী
Image source

ইতিমধ্যে বার বার পিছিয়ে দেওয়া হয়েছে ব্যাংকের অ্যাকাউন্টের সঙ্গে আধার ও প্যান সংযুক্তির সময়সীমা। কিন্তু এবারে এই কাজ সারতেই হবে বলে বিভিন্ন ব্যাংকগুলিকে নির্দেশ দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ।

এই সংযুক্তিকরণের কাজ ৩১ ডিসেম্বরের মধ্যে করে ফেললেই ভালো যদি তা একান্ত সম্ভব না হয় সেক্ষেত্রে অবশ্যই ৩১ মার্চের মধ্যে করে ফেলতেই হবে। পাশাপাশি তিনি আরও বেশি করে ডিজিটাল লেনদেনের দিকে নজর দিতে চেয়েছেন। এজন্য তিনি ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া (এনপিসিআই) প্রচারে এবং রুপে কার্ডের জনপ্রিয়তা বাড়ানোর দিকে জোর দিতে চেয়েছেন।

মঙ্গলবার ইন্ডিয়ান ব্যাংকস অ্যাসোসিয়েশন (আইবিএ) ৭৩তম বার্ষিক সাধারণ সভায় ভাষণ দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। সেখানে নির্মলা সীতারামন জানিয়েছেন,এবার চেষ্টা করতে হবে ব্যাংকগুলিকে যাতে ৩১ ডিসেম্বরের মধ্যে অ্যাকাউন্টের সঙ্গে আধার এবং প্যান সংযুক্তিকরণের কাজ শেষ করা যায়। আর সেটা যদি সম্ভব না হলে এই সময়সীমা ৩১ মার্চের মধ্যে অবশ্যই করতে হবে।

এদিনের ভাষণে পাশাপাশি নির্মলা সীতারামানের বক্তব্য, ব্যাংক গ্রাহকদের কাছে ডিজিটাল নয় এমন আর্থিক লেনদেনকে নিরুৎসাহিত করতে হবে।

এজন্য প্রয়োজন হলে তাদের সাহায্য করতে হবে ‌প্রযুক্তিগত শিক্ষা দেওয়ার ব্যাপারে। কেন্দ্রীয় অর্থমন্ত্রীর অভিমত, এখন রুপে কার্ড আন্তর্জাতিকভাবে স্বীকৃত ফলে অ্যাকাউন্ট খোলার সময়েই গ্রাহকদের তা দিতে হবে। তাছাড়া আত্মনির্ভর ভারত কর্মসূচির ধাপ হিসেবে এগুলির পাশাপাশি এনপিসিআইকে‌ দেশীয় ব্র্যান্ড হিসেবে প্রচারে জোর দেওয়ার কথা বলেছেন।


সুত্র : কলকাতা২৪x৭

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য