কীভাবে মিলবে রঙিন ভোটার কার্ড, আবেদন করতে হবে বিশেষ উপায়ে

কীভাবে মিলবে রঙিন ভোটার কার্ড, আবেদন করতে হবে বিশেষ উপায়ে
Image source

সাধারণ মানুষের কাছে অন্যতম গুরুত্বপূর্ণ ভোটার কার্ড। যে কোনও সরকারি ক্ষেত্র থেকে শুরু করে একধিক জায়গাতে ব্যবহার হয়ে থাকে এই কার্ডের। এমনকি অনেক জায়গাতে এই ভোটার কার্ড নাগরিকত্বের প্রমাণ হিসেবেও ব্যবহার করা হয়।


লাইক করুন আমাদের ফেসবুক পেজ এবং আপডেট থাকুন

নির্বাচনের ক্ষেত্রে ভোটার কার্ড অত্যন্ত প্রয়োজনীয়। অনেক সময় এই কার্ডে ভুল থাকলে গ্রাহকদের সংশোধন করতে হয় ভোটার কার্ড। তবে এবারে জানা গিয়েছে পুরনো কার্ড ছাড়াও সাধারণ মানুষজন পাবেন রঙিন ভোটার কার্ড।

তবে এই কার্ডের জন্য আবেদন করতে হবে। অনলাইনে এই কার্ডের জন্য আবেদন করা যাবে বলে জানা গিয়েছে। এই কার্ডের জন্য আবেদন করতে হলে প্রথমে NVSP (National Voter’s Service Protal) ওয়েবসাইটে যেতে হবে গ্রাহকদের। হোম পেজে গিয়ে সেখান থেকে ভোটার পোর্টাল বক্সে ক্লিক করতে হবে। সেখান থেকে সাধারণ মানুষজনকে https://voterportal.eci.gov.in পোর্টালে যেতে হবে। সেখান থেকে পরবর্তী পেজে গিয়ে প্রার্থীদের পোর্টালে নিজেদের রেজিস্টার করতে হবে। নিজস্ব নতুন account খুলতে হবে প্রার্থীদের।

এরপরে প্রার্থীদের একটি ফর্মে নিজস্ব ছবি সহ বেশ কিছু তথ্য দিতে হবে। তারপরে তা সাবমিট করতে হবে। এই সাবমিট করা সংক্রান্ত সব তথ্য নিজেদের কাছে রেখে দিতে হবে। পরবর্তীকালে তা কাজে লাগতে পারে।

এই নতুন রঙিন ভোটার কার্ড এলে তা যে সাধারণ মানুষজনের কাছে আকর্ষণের হবে তা নিশ্চিত। বিগত কয়েক দশক ধরেই সাদা কালো ভোটার কার্ড হয়ে আসছে। সেখানে এই নয়া পরিবর্তন সাধারণের কাছে আকর্ষণের হবে বলে মনে করা হচ্ছে।


আরও পড়ুন : কলকাতায় পৌঁছল এক হাজার ‘কো-ভ্যাকসিন’ টিকা


সুত্র : কলকাতা২৪x৭

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য