পাকিস্তানি ছাড়াও একাধিক দেশের নাগরিকদের ভিসা দেওয়ায় নিষেধাজ্ঞা জারি করল আমিরশাহী

পাকিস্তানি ছাড়াও একাধিক দেশের নাগরিকদের ভিসা দেওয়ায় নিষেধাজ্ঞা জারি করল আমিরশাহী
Image source

সংযুক্ত আরব আমিরশাহীর রোষের মুখে পাকিস্তান। বিশেষ করে ইজরায়েল–আমিরশাহী সম্পর্ক নিয়ে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরূপ মন্তব্যের পর থেকে ইসলামাবাদের উপর খাপ্পা আবুধাবি। এবার পাকিস্তানিদের ভিসা দেওয়া সাময়িক বন্ধ করল দেশটি।

বুধবার এই খবরের সত্যতা স্বীকার করেছে পাকিস্তানের বিদেশদপ্তর। যদিও ইসলামাবাদের দাবি, করোনা আবহেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাকিস্তান ছাড়াও তুরস্ক, ইরান, ইয়েমেন, সিরিয়া, ইরাক, সোমালিয়া, লিবিয়া, কেনিয়া ও আফগানিস্তানের নাগরিকদেরও ভিসা দেওয়া সাময়িক বন্ধ করে দিয়েছে আমিরশাহী।

কর্মসূত্রে কয়েক লক্ষ পাকিস্তানি এখন দুবাই, আবুধাবি সহ আমিরশাহীর নানা শহরে বাস করেন। কিন্তু সন্ত্রাসবাদ, মাদক পাচার, জেহাদ, সামাজিক অপরাধে বহু পাক নাগরিক জড়িয়ে পড়ায় পাকিস্তানিদের ভিসা দেওয়ার ক্ষেত্রে কড়া বিধিনিষেধ জারি করেছে আমিরশাহী সরকার। প্রতিদিনই কয়েক হাজার পাকিস্তানির ভিসার আবেদন খারিজ করছে আমিরশাহী। এবার ভিসা দেওয়াই বন্ধ করে দেওয়া হল। 

এছাড়া ইজরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা নিয়ে আবুধাবির বিরুদ্ধে সুর ছড়িয়েছিলেন ইমরান খান। তাছাড়া জেহাদি সংগঠনগুলিকে মদত দেওয়া নিয়েও পাকিস্তানের উপর বিরক্ত আমিরশাহী। যদিও ইসলামাবাদের দাবি, পাকিস্তানে সংক্রমণ বেড়ে যাওয়াতে আমিরশাহী আগেই জুলাই অবধি পাকিস্তানে উড়ান চলাচল বন্ধ করেছিল। এখনও সংক্রমণের আশঙ্কা থাকায় সাময়িক ভিসা দেওয়া বন্ধ করা হয়েছে।


সুত্র : আজকাল

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য