বিজেপির মিছিল ছত্রভঙ্গ করতে জলকামানে ব্যবহার করা হল বেগুনি রঙ

বিজেপির মিছিল ছত্রভঙ্গ করতে জলকামানে ব্যবহার করা হল বেগুনি রঙ
Image source - kalerkantho

আজ কলকাতায় সরকারের বিরুদ্ধে করা যুব মোর্চার নবান্ন অভিযান মিছিলে জলকামানে বেগুনি রঙের জলের স্প্রে ব্যবহার করল কলকাতা পুলিশ। বিজেপির অভিযান ছত্রভঙ্গ করতেই এই অভিনব বেগুনি জলের স্প্রে করা হল। ঘটনাটি ঘটেছে যখন হাওড়া ময়দান থেকেন মিছিল করে আসছিলেন বিজেপি নেতাকর্মীরা।

বিজেপি এই ঘটনায় সরব হলেও বিষয়টিকে পাত্তা দিচ্ছে না রাজ্য সরকার। মুখ্যসচিবের বক্তব্য এটি হোলির রঙ এতে অন্যায়ের কিছু নেই। যদিও রঙ মেশানো জলে আন্দোলনকারীদের চিহ্নিতকরণ করার বিষয়টি মানবাধিকার লঙ্ঘন বলে অভিযোগ বিজেপির।

'ঘটনার তদন্ত করুক কেন্দ্র' সরব হয়েছেন যুব মোর্চার সর্বভারতীয় সভাপতি তেজস্বী সূর্য। তিনি আরও জানিয়েছেন "যে ধরনের রঙ জলকামানে ব্যবহার করা হয়েছে তা হল বেগুনি কেমিক্যাল। বিশ্বের কোনো দেশে জলকামানে এই ধরনের কেমিক্যাল ব্যবহৃত হয় না। এই বেগুনি কেমিক্যাল ব্যবহারের ফলে মানুষের ত্বকে জ্বলন এবং বারবার বমি হওয়ার মতো শারীরিক অসুস্থতা হতে পারে। আমি কেন্দ্রের কাছে আবেদন করছি যে তদন্তের মাধ্যমে জানা হোক আসলে এই বেগুনি রঙটি কোন ধরনের কেমিক্যাল।"

মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন "এটি আসলে হোলিতে ব্যবহৃত রঙ এবং জলকামানে রঙ ব্যবহার করা একটি আন্তর্জাতিক অনুশীলন। কোথাও এরকম ধরনের কোনো আন্দোলনের ঘটনা ঘটলে চিহ্নিতকরণের জন্য এই ধরনের রঙমিশ্রিত জল ব্যবহার করা যেতেই পারে। এই গোটা ঘটনা হয়ে যাবার পড়ে কে বা কারা এই বিষয়ে জড়িত ছিল সেই সংক্রান্ত কোনো তদন্ত করতে সাহায্য করতে পারে। এর মধ্যে কোনো ক্ষতি করার বিষয় নেই।"

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য