ভারতের তৈরি কোভ্যাক্সিন বাজারে আসার অপেক্ষার আর মাত্র কয়েক মাস

ভারতের তৈরি কোভ্যাক্সিন বাজারে আসার অপেক্ষার আর মাত্র কয়েক মাস
Source - indiatvnews

করোনা পরিস্থিতি দেশের মধ্যে যত দিন যাচ্ছে উদ্বেগজনক হয়ে উঠছে। সুস্থতার হার ঊর্ধ্বমুখী এবং মৃত্যুর হার নিম্নমুখী হলেও এখনও পর্যন্ত বাজারে কোনও দেশের ভ্যাকসিন না আসায় রাতের ঘুম উড়ে গিয়েছে বিশ্বের সকল চিকিৎসকদের। তবে ভারত, আমেরিকা, রাশিয়া, চিন ভ্যাকসিন তৈরি করেছে।

বিভিন্ন পর্যায়ের সেসবের ট্রায়াল চলছে। তবে সম্পূর্ণ হয়ে গিয়ে বাজারে এখনও পর্যন্ত কোনটাই আসেনি। তবে এবার সেই অপেক্ষার অবসান ঘটতে চলেছে। আর হয়তো কয়েক মাসের অপেক্ষা। তারপরই ভারতের করোনা ভ্যাকসিন কোভ্যাক্সিন বাজারে চলে আসবে। ভারত বায়োটেকের কোভ্যাক্সিন সাফল্য থেকে আর মাত্র এক পা দূরে রয়েছে।

জানা গিয়েছে, তৃতীয় দফার ট্রায়াল শুরু করার অনুমতি চেয়ে ড্রাগ কন্ট্রোলার জেনারেলের কাছে আবেদন করেছে ভারত বায়োটেক। ইতিমধ্যে DCG সংস্থার কাছে দ্বিতীয় দফার ট্রায়ালের ডেটা চেয়েছে। হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেকের করোনা ভ্যাকিসনের দ্বিতীয় দফার ট্রায়াল এখনও চলছে। 

জানা গিয়েছে, যে সব স্বেচ্ছাসেবকের শরীরে ভ্যাকসিন দেওয়া হয়েছে, তাদের ইঞ্জেকশনের জায়গায় ব্যথা রয়েছে। এছাড়া আর তেমন কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই।তৃতীয় তথা শেষ ট্রায়ালের জন্য ১৮ বছরের বেশি ২৮,৫০০ জন স্বেচ্ছাসেবক কে রাখা হবে। দশ রাজ্যের ১৯টি জায়গা থেকে স্বেচ্ছাসেবক নেওয়া নেবে ভারত বায়োটেক।

তবে খুব শীঘ্রই তৃতীয় দফার ট্রায়ালের অনুমতি হয়তো নাও মিলতে পারে। আগে দ্বিতীয় ট্রায়ালের সমস্ত তথ্য যাচাই করা হবে। তারপরেই মিলবে তৃতীয় দফার ট্রায়ালের অনুমতি। আর এই তৃতীয় দফার ট্রায়াল’ শেষ হলেই বাজারে আসতে পারে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন।


সুত্র : ভারতবার্তা

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য