শরীরকে সুস্থ রাখতে ওজন কমানোর সহজ কিছু উপায়

শরীরকে সুস্থ রাখতে ওজন কমানোর সহজ কিছু উপায়
source - quora

করোনাকালে প্রায় কমবেশি অনেকেই বাড়িতে বসেই কাজ করছেন। আগে অফিসে যাওয়া আসার পথে যেটুকু কসরত হত এখন তা হওয়ারও উপায় নেই। সবশেষে ফলাফল মেদ, ভুঁড়ি এবং ওজন বৃদ্ধি। যারা কাজের তাগিদে বাইরে বেরতে হচ্ছে তাদেরও শরীর যথেষ্ট সুস্থ রাখার জন্য ওজন নিয়ন্ত্রনে রাখা যথেষ্ট গুরুত্বপূর্ণ।

ওজন কমানো মোটেই সোজা কাজ নয়৷ কে বলেছে? ওজন কমানো যেতে পারে নিমেষেই৷ কীভাবে?  চলুন দেখে নিই সহজ কিছু উপায়

ব্যায়াম বাড়িতেই

জিমে যাওয়ার সময় নেই? কোনও ব্যাপার নয়৷ বাড়িতেই কিছু সহজ ব্যায়াম করলেই ক্যালোরি ঝরতে বাধ্য৷ ডন বৈঠক করুন সকাল বিকাল নিয়ম করে, স্ট্রেচ করুন৷ এছাড়া সিট আপও করতে ভুলবেন না৷ পনেরো মিনিট মতো এই ব্যায়ামগুলি করলেই হবে৷ তাছাড়া কিছু ফ্রি হ্যান্ড ব্যায়াম করুন৷

সাইক্লিং 

কাছেপিঠে কোথাও যাওয়ার জন্য বাস, রিক্সা কিংবা অটো ধরে গন্তব্যে পৌঁছান বন্ধ করুন৷ তার চেয়ে বরং নিজের সাইকেলের ধুলো ঝেড়ে সেটাতেই উঠে বসুন৷ দিনে পনেরো মিনিট সাইক্লিং করলেই কিন্তু অনেক ক্যালোরি ঝরে যায়৷ সকাল সকাল সাইকেল নিয়ে ঘুরতেও বেড়িয়ে পড়তে পারেন৷

পোষ্যের সঙ্গে

এবার পোষ্যের সঙ্গে খেলা করার পালা৷ যদি আপনার বাড়িতে একটি পোষ্য থাকে, মাঝেমধ্যেই নিজের পোষ্যটিকে নিয়ে বেড়িয়ে পড়ুন৷ তাকে নিয়ে জগিং-এ যান৷ কাছাকাছি মাঠে তার সঙ্গে দৌড় প্রতিযোগিতা করতে পারেন৷ একান্ত যদি বাইরে বেরোতে ইচ্ছা না করে তাহলে তার সঙ্গে ঘরেই দৌড়ঝাঁপ করে খেলুন৷ নিয়মিত আধ ঘণ্টা যদি এই টোটকা অবলম্বন করেন তাহলে আপনার ওজন তো কমবেই৷ তবে পোষ্যও খুশি হবে৷

নাচ

নিজের ফোনে পছন্দের প্লে লিস্ট বানিয়ে নিয়ে সময় করে যেরকম ইচ্ছা নাচুন৷ আপনি কোনও প্রতিযোগিতায় অংশ নিচ্ছেন না এবং কেউ বসে নেই আপনাকে নম্বর দিয়ে বিচার করার জন্য৷ সুতরাং মন খুলে নাচুন৷ দিনে মিনিট কুড়ি নাচলে মেজাজও ভালো হবে এবং ওজনও কমবে৷

বসুন

কী ভাবে বসছেন তার ওপর নির্ভর করে৷ চেয়ার কিংবা টুলে দীর্ঘক্ষণ সোজা হয়ে বসে থাকলে পিঠে ব্যথা তো হবেই, উপরন্তু ভুঁড়ি বাড়বে৷ কিন্ত্ত যদি চেয়ার বা টুলের পরিবর্তে এক্সারসাইজ বলে বসা যায় তাহলে কিন্তু ওজন কমবে৷ এবার থেকে ল্যাপটপ কিংবা কম্পিউটারে কাজ করার সময় চেয়ার বা টুলের পরিবর্তে এক্সারসাইজ বল ব্যবহার করুন৷


সুত্র : দেশেবিদেশে

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য