নেপালের জমি দখল করল চিন, নয়াদিল্লিকে সতর্ক করলেন গোয়েন্দারা

নেপালের জমি দখল করল চিন, নয়াদিল্লিকে সতর্ক করলেন গোয়েন্দারা
Image source - jugantor

চাঞ্চল্যকর তথ্য মিলল ভারতীয় গোয়েন্দা দফতর সূত্রে। নেপালের সীমান্ত এলাকা জুড়ে একাধিক জেলায় জমি দখল করেছে চিন। এই রেশ পড়তে পারে ভারতেও, এই মর্মে নয়াদিল্লিকে সতর্ক করল গোয়েন্দা দফতর।

লাইক করুন আমাদের ফেসবুক পেজ

গোয়েন্দারা জানাচ্ছেন বেজিংয়ের দখলদারি মনোভাব ক্রমশ বাড়ছে। নেপালের একাধিক জমি দখল করার পরেও ক্রমশ ভারত সীমান্তের দিকে এগোতে পারে চিন। পরিস্থিতি ক্রমশ জটিল হতে পারে। এদিকে এরপরেও নেপালের কমিউনিস্ট পার্টি সাফাই দিচ্ছে বেজিংয়ের হয়ে।

নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলিকে একাধিকবার চিনের আগ্রাসী মনোভাব নিয়ে সতর্ক করেছে নেপালের সার্ভে বিভাগ। তবে তাতে আমল দেননি ওলি। ভারতীয় গোয়েন্দাদের রিপোর্ট বলছে নেপালের ডোলাখা, গোর্খা, দারচুলা, হুমলা, সিন্ধুপালচক, শঙ্কুবাসাবা, রাসুয়া চিনের হস্তগত হতে চলেছে।

নেপালের প্রশাসনিক স্তরের কর্তারাও চিনের জমি দখলের সেই তথ্য স্বীকার করেছেন বলে খবর। নেপালের হুমলার লাপচা-লিমি এলাকায় জমি দখল করে চলছে চিনের অবৈধ নির্মাণ। সংবাদপত্র খবরহাব জানাচ্ছে সম্প্রতি একটি তদন্ত করেছেন হুমলার অ্যাসিসট্যান্ট চিফ ডিস্ট্রিক্ট অফিসার দালবাহাদুর হামাল। তাঁর তদন্ত রিপোর্ট ৩০শে অগাষ্ট থেকে ৯ই সেপ্টেম্বর পর্যন্ত সময়ের ওপর ভিত্তি করে তৈরি হয়েছে। সেখানে পরিষ্কার উল্লেখ করা হয়েছে যে চিন উদ্দেশ্যপ্রণোদিতভাবে নেপালের জমি দখল করেছে।

চিন নিজের আন্তর্জাতিক সীমান্ত এলাকা বাড়িয়েছে ১৫০০ মিটার। নেপালের দিকে ডোলাখাতে ক্রমশ জায়গা হারাচ্ছে নেপাল। গোর্খা জেলার ৩৫, ৩৭, ৩৮ পিলারের অনেক কাছে এগিয়ে এসে গিয়েছে চিন বলে সূত্রের খবর।

লাইক করুন আমাদের ফেসবুক পেজ

তবে নেপালের প্রধানমন্ত্রী বিষয়টি নিয়ে মুখ খুলতে চাননি। তাঁর এই নীরব অবস্থান নিয়ে প্রশ্ন উঠেছে। এরই মধ্যে বিরোধী দলগুলি একটি চিঠি মারফত অভিযোগ করেছে নেপালের বিভিন্ন জেলার ৬৪ হেক্টর জমিতে কবজা করেছে চিন। ডোলাখা, হুমলা, সিন্ধুপালচক, গোর্খা ও রাসুওয়া জেলার জমি রয়েছে এর মধ্যে।

এদিকে অগাষ্ট মাসেই সংবাদসংস্থা এএনআই সূত্রে জানা যায়, চিন অবৈধভাবে নেপালের একাধিক জায়গা দখল করে নিয়েছে। নেপালের কৃষি মন্ত্রকের সার্ভি বিভাগের একটি রিপোর্টের কথা উল্লেখ করে সংবাদসংস্থা জানায় নেপালের সীমান্ত ঘেঁষা ৭ টি জেলায় দখলদারি করছে চিন।

আরও পড়ুন : ৫ প্রজেক্ট যা ভারতীয় বায়ুসেনাকে পৌঁছে দেবে বিশ্বের এক নম্বরে


সুত্র : কলকাতা২৪x৭

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য