আম্ফানের থেকেও তীব্র 'গতি' ঝড় আসতে চলেছে

আম্ফানের থেকেও তীব্র 'গতি' ঝড় আসতে চলেছে
source - shadhinalo

ধেয়ে আসছে গতি। আমপানের পর এবার আরও শক্তিশালী ঝড় গতি চলতি মাসের তৃতীয় সপ্তাহে বাংলাদেশে আছড়ে পড়তে পারে। যার পরোক্ষ প্রভাব পড়তে পারে পশ্চিমবঙ্গে। ভেস্তে যেতে পারে পুজো। আমপানের তাণ্ডবে লন্ডভন্ড হয়ে গিয়েছিল পশ্চিমবঙ্গ। পার্শ্ববর্তী ওডিশাও ক্ষতিগ্রস্ত হয়েছিল। তবে বাংলাদেশে এর প্রভাব ছিল কিছুটা কম। এবার অবশ্য বাংলাদেশে ব্যাপক ক্ষয়ক্ষতি হতে পারে।

আবহাওয়া বিভাগ সূত্রে খবর, অক্টোবরে বঙ্গোপসাগরে একটি বা দুটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। এর মধ্য়ে একটি শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। আশঙ্কাকে সত্যি করে ৩০ সেপ্টেম্বর উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর ও সংলগ্ন অঞ্চল এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হয়েছে। যা পরে ঘূর্ণিঝড় পরিণত হয়ে চলতি মাসের তৃতীয় সপ্তাহে বাংলাদেশে আছড়ে পড়তে পারে বলে আশঙ্কা আবহাওয়া দপ্তরের।

এই ঘূর্ণিঝড়ের নাম ‘গতি’। ভারতই এই নামকরণ করেছে। পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরেই এই ঘূর্ণিঝড়ের অশনি সংকেত দিচ্ছে আবহাওয়া দপ্তর। সোমবার সকালে এই নিম্নচাপ আরও শক্তি বাড়িয়ে অন্ধপ্রদেশে প্রবেশ করবে। ৬৫ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বওয়ার সম্ভাবনা রয়েছে। ভারী বৃষ্টিপাতও হতে পারে। রাজ্য সরকারের তরফে লাল সতর্কতা জারি করার প্রবল সম্ভাবনা রয়েছে।


সুত্র : উত্তরবঙ্গসংবাদ

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য