অক্টোবরে রাজ্যে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নেওয়ার অনুমতি UGC-র, রাজ্যের অনুরোধে বিবেচনা করে এই সিদ্ধান্ত।

অক্টোবরে রাজ্যে কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নেওয়ার অনুমতি UGC-র, রাজ্যের অনুরোধে বিবেচনা করে এই সিদ্ধান্ত।
Image source - drishtibhongi

অক্টোবরে রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নেওয়ার অনুমতি দিল ইউজিসি (University Grants Commission)। স্নাতক স্তরে ফাইনাল সেমিস্টারের পরীক্ষার অনুমতি। আগে সেপ্টেম্বরে পরীক্ষা নেওয়ার নির্দেশ ছিল UGC-র। অক্টোবরের মধ্যেই ফলপ্রকাশ করতে হবে বলে জানিয়েছে ইউজিসি।

রাজ্য চাইছিল অক্টোবরেই পরীক্ষা হোক এবং রাজ্যের অনুরোধে সময়সীমা বাড়ানো হল। কলেজ ও বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নেওয়ার গোটা বিষয়টি সুপ্রিম কোর্ট পর্যন্ত গড়ায় এবং সুপ্রিম কোর্ট রায় দেয় যে ফাইনাল সেমিস্টারের পরীক্ষা নিতেই হবে প্রত্যেক বিশ্ববিদ্যালয়কে। 

তবে সুপ্রিম কোর্ট নির্দেশ দেয় যেসব রাজ্য এতদিন পর্যন্ত পরীক্ষা নেবে না স্থির করেছিল তারা যদি মনে করে তাদের ব্যবস্থাপনার জন্য সময় প্রয়োজন, তারা ইউজিসি-র কাছে অনুরোধ করতে পারে সময়সীমা বাড়ানোর জন্য।

আর কোর্টের সেই নির্দেশ মেনেই রাজ্য ইউজিসি-র কাছে অনুরোধ করেছিল যে রাজ্যের পরীক্ষা নেওয়ার সেই সময়সীমা যেন একটু বাড়িয়ে দেওয়া হয়। রাজ্য ইউজিসি-কে জানিয়েছে ৩০শে সেপ্টেম্বরের মধ্যে তাদের ক্ষেত্রে পরীক্ষা নেওয়া সম্ভব নয়, সেক্ষেত্রে তারা ১৮ই অক্টোবরের মধ্যে পরীক্ষাটা নিতে চাইছে।

ইউজিসি তাদের তরফ থেকে পাল্টা চিঠিতে জানিয়েছে যে রাজ্যের যে অনুরোধ তা মানা হচ্ছে। রাজ্যকে বলা হয়েছে যে ১৮ই অক্টোবরের মধ্যেই যেন পরীক্ষা নেওয়া শেষ করে রাজ্য এবং সমস্ত বিশ্ববিদ্যালয় যেন চেষ্টা করে অক্টোবর শেষের মধ্যেই পরীক্ষার ফলাফল প্রকাশ করে দেওয়ার।

যাতে পরবর্তী পর্যায়ে শিক্ষার্থী যারা উচ্চ পর্যায়ের শিক্ষার দিকে আরও এগোবে তাদের ক্ষেত্রে যেন কোনো সমস্যা না হয়। এর ফলে রাজ্যের কার্যত স্বস্তির নিশ্বাস যেখানে ইউজিসি-র তরফে মঞ্জুরি দিয়ে দেওয়া হল যে অক্টোবরের ১৮ তারিখের মধ্যে রাজ্য পরীক্ষা নিতে পারবে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য