বাংলার মুকুটে সাফল্যের মুকুট, বিশ্বসেরা বাংলার দুই প্রকল্প

 

বাংলার মুকুটে সাফল্যের মুকুট, বিশ্বসেরা বাংলার দুই প্রকল্প
Image source - sangbadpratidin

বাংলার মুকুটে ফের বিশ্বজয়ের পালক। বিশ্ব দরবারে সম্মানিত বাংলার দুই প্রকল্প। 'উৎকর্ষ বাংলা' এবং 'সবুজ সাথী' দুই প্রকল্পকেই সম্মানিত করা হল।

২০১৭ সালে আমরা দেখেছিলাম প্রথম 'কন্যাশ্রী' প্রকল্প রাষ্ট্রসঙ্ঘের পুরস্কার জিতে নিয়ে আসে এবং বাংলাকে বিশ্বের সামনে সম্মানিত করে। তার পরেই এবার 'সবুজ সাথী' ও 'উৎকর্ষ বাংলা' আবারও পুরস্কার জিতে নিয়ে আসে। এর মধ্যে 'সবুজ সাথী' প্রকল্পটি রাষ্ট্রসঙ্ঘের সর্বসেরা শিরোপাটি জিতে নিয়েছে।

রাষ্ট্রসঙ্ঘের একটি সংস্থা ওয়ার্ল্ড সামিট অন ইনফরমেশন সোসাইটি এই প্রতিযোগিতা আয়োজন করে এবং গত ৭ই সেপ্টেম্বর ভারচুয়ালি এই প্রতিযোগিতার ফলাফল ঘোষণা করা হয়। যেখানে ১৬০ টি দেশ থেকে মোট ১৬০০ টি প্রকল্প অংশগ্রহণ করে রাষ্ট্রসঙ্ঘের এই প্রতিযোগিতায়। তাদের মধ্যে থেকে সেরার সেরা হয় এই দুই প্রকল্প।

'সবুজ সাথী' প্রকল্পের মাধ্যমে রাজ্যজুড়ে স্কুল ছাত্রছাত্রীদের বিনামুল্যে সাইকেল দান করা হয়। প্রকল্পটিতে ইতিমধ্যেই চুরাশি লক্ষ ছাত্রছাত্রীকে সাইকেল দিয়েছে রাজ্যে সরকার। 'উৎকর্ষ বাংলা' হল রাজ্যের তরুণ প্রজন্মের কর্মদক্ষতা বৃদ্ধির জন্য তৈরি প্রকল্প। এই প্রকল্পের দ্বারা লক্ষ লক্ষ বেকার যুবক-যুবতী নিখরচায় দক্ষতা উন্নয়নের প্রশিক্ষণ পেয়েছেন ও পাচ্ছেন। 

প্রকল্পের বিষয়গুলি ওই প্রতিযোগিতায় প্রশংসিত হয়েছে। এই দুই প্রকল্পের উদ্যেগ নেওয়া হয়েছে রাজ্য সরকার রাজ্যের উন্নয়ন ও অনুন্নয়ন দপ্তর থেকে।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য