শক্তিশালী হল ভারতীয় বায়ুসেনা, আজ আনুষ্ঠানিক ভাবে যুক্ত হবে ৫টি রাফাল ফাইটার জেট

 

শক্তিশালী হল ভারতীয় বায়ুসেনা, আজ আনুষ্ঠানিক ভাবে যুক্ত হবে ৫টি রাফাল ফাইটার জেট
Pic source - India Air Force Twitter


দীর্ঘ প্রতীক্ষার পর অবশেষে আজ বৃহস্পতিবার আনুষ্ঠানিক ভাবে ভারতীয় বায়ুসেনার সঙ্গে যুক্ত হবে ৫ টি রাফাল ফাইটার জেট। ২৯ জুলাই ফাইটার জেটগুলি ফ্রান্স থেকে ভারতে পৌছায় ৭০০০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে। যুদ্ধ বিমানগুলিকে রাখা হয় আম্বালা এয়ারবেসে।

গোল্ডেন অ্যারো স্কোয়াড্রনের অন্তর্ভুক্ত এই রাফাল ফাইটারগুলি। আম্বালা বায়ুসেনার ঘাঁটিতে আজ এই রাফাল অন্তর্ভুক্তি অনুষ্ঠান আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত সদস্যরা হলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লে, চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, ভারতীয় বায়ুসেনার প্রধান এয়ার চিফ মার্শাল আর কে এস ভদৌরিয়া এবং রাফাল নির্মাতা সংস্থা দাসো অ্যাভিয়েশনের প্রতিনিধিরা এবং আরও বিশিষ্টজনেরা।

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ, ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লে সহ অন্যান্য বিশিষ্ট জনেরা ।  Pic Source - Twitter


অনুষ্ঠানের শুরুতে ভারতীয় বায়ুসেনার পরম্পরা অনুসারে জলোচ্ছ্বাসের মাধ্যমে রাফালকে স্বাগত জানানো হবে। এরপর পূজা আরাধনা সম্পন্ন হবে। এরপর রাফাল ও তেজস দুই ধরনের ফাইটার বিমান নিয়ে করা হবে এয়ার শো। যেখানে রাফাল ও তেজস আকাশে তাদের ভিন্ন ভিন্ন আশ্চর্য কার্যকলাপ দেখাবে। 

আজ আম্বালা এয়ার বেসের এই মুহূর্তকে রীতিমতো ইতিহাস তৈরির দিন বলা যেতে পারে। কারন শুরু থেকেই রাফাল আমদানি করার ব্যাপারে বিরোধীপক্ষ সরকারকে কোণঠাসা করার চেষ্টা করে। কিন্তু সমস্ত কিছুর পরেও আজ শেষ পর্যন্ত শক্তিশালী রাফাল ভারতের বায়ুসেনার সঙ্গে যুক্ত হতে চলেছে। এর ফলে কিছুটা হলেও চীন এবং পাকিস্তানের থেকে সামরিক শক্তিতে এগিয়ে থাকবে ভারত এবং শুধু তাই নয় বহুবছর পর ভারতীয় সেনার সঙ্গে আবার যুক্ত হল বিদেশে তৈরি কোনো অত্যাধুনিক বিমান। যার মাধ্যমে ভারত ও ফ্রান্সের মধ্যে ব্যবসায়িক ও কূটনীতিক সম্পর্কের ভিত আরও শক্ত হল।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য