করোনা যুদ্ধে জোড়া সুখবর, ফের অক্সফোর্ড ভ্যাক্সিন এর ট্রায়াল শুরু এবং কোভ্যাক্সিনের প্রয়োগ সফল।

 

করোনা যুদ্ধে জোড়া সুখবর, ফের অক্সফোর্ড ভ্যাক্সিন এর ট্রায়াল শুরু এবং কোভ্যাক্সিনের প্রয়োগ সফল।
Image source - gulfnews

করোনার সঙ্গে লড়াইয়ে একসঙ্গে জোড়া সুখবর। থমকে যাওয়া অক্সফোর্ডের অ্যাস্ট্রাজেনেকা সংস্থার টিকার ট্রায়াল ফের শুরু হয়ে গেল। সুস্থ হয়ে বাড়ির পথে পার্শ্বপ্রতিক্রিয়া থেকে সেরে ওঠা ওই স্বেচ্ছাসেবিকা। অন্যদিকে ভারত বায়োটেক জানিয়ে দিয়েছে বাঁদরের উপর কোভ্যাক্সিনের প্রয়োগ সফল হয়েছে। রোগপ্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির ইতিবাচক প্রভাব দেখা দিয়েছে। তৈরি হয়েছে তাদের শরীরে অ্যান্টিবডি এবং তা বাড়ছেও।

গত মঙ্গলবার এক স্বেচ্ছাসেবকের শরীরে আচমকা পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিতে অ্যাস্ট্রাজেনেকা এই ট্রায়াল বন্ধ করে দিয়েছিল। তারা জানিয়েছিল, ভ্যাক্সিনের সঙ্গে বিরূপ প্রতিক্রিয়া যুক্ত আছে কিনা তা জানার জন্য সাময়িক ভাবে পরবর্তী ট্রায়াল স্থগিত রাখা হবে। এরপর সমস্ত বিশ্বে ভারত সহ যেসব দেশে এই প্রয়োগ চলছিল তা স্থগিত রাখা হয়। কিন্তু সেই মহিলা স্বেচ্ছাসেবিকা সুস্থ হওয়ার সঙ্গে সঙ্গে ফের তৃতীয় পর্যায়ের ট্রায়াল শুরুর ঘোষণা এই সংস্থার।




অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় তাদের বিবৃতিতে জানিয়েছে "এটা প্রত্যাশিত যে এই রকম কোনো বড় ট্রায়ালে দু একজন স্বেচ্ছাসেবক অসুস্থ হয়ে পড়বেন। প্রতিটা ফলাফল বিশ্লেষণ করে নিরাপত্তা নিশ্চিত করে তবে সিদ্ধান্তে পৌঁছতে হবে।"

অন্যদিকে ভারত বায়োটেক যে করোনা ভ্যাক্সিন বানানোর কাজ চলছে। তার ক্লিনিক্যাল ট্রায়াল অনেকাংশে সফল। প্রাণীদের উপর কোভ্যাক্সিনের সফল প্রয়োগের তথ্য প্রকাশ করেছে এই দেশীয় সংস্থা। ২০ টি রেসাস বাঁদরের উপর চালানো হয় এই ভ্যাক্সিনের পরীক্ষা যেখানে তাদের শরীরে তৈরি হয়েছে পর্যাপ্ত অ্যান্টিবডি। দ্বিতীয় দফার ক্লিনিক্যাল ট্রায়ালের ছাড়পত্র পেল ভারত বায়োটেক।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য