কিছুটা স্বস্তির নিশ্বাস শহরের প্রবীণ নাগরিকদের, মেট্রোতে যেতে লাগবে না ই-পাস। সিদ্ধান্ত মেট্রো কর্তৃপক্ষের

 

কিছুটা স্বস্তির নিশ্বাস শহরের প্রবীণ নাগরিকদের, মেট্রোতে যেতে লাগবে না ই-পাস। সিদ্ধান্ত মেট্রো কর্তৃপক্ষের
Image source - indiatvnews

প্রবীণ নাগরিকদের জন্য় মেট্রোতে ছাড়। সকাল ১১.৩০ মিনিট থেকে বিকাল ৪.৩০ মিনিট পর্যন্ত লাগবে না ই-পাস। বয়সের প্রমাণপত্র এবং পরিচয় পত্র দেখিয়েই তারা মেট্রোতে যাতায়াত করতে পারবেন।

মেট্রো একটি নির্দেশিকা জারি করেছে এ ব্যাপারে জানিয়েছে যে প্রবীণ নাগরিকেরা সকাল ১১.৩০ থেকে বিকাল ৪.৩০ পর্যন্ত বয়সের প্রমাণপত্র ও যেকোনো একটি আই ডি অর্থাৎ পরিচয় প্রমাণপত্র দেখিয়েই প্রবেশ করতে পারবেন এবং স্মার্ট কার্ড ব্যবহার করে যাতায়াত করতে পারবেন। তাদের ক্ষেত্রে কোনোরকম ই-পাসের প্রয়োজন নেই।

যেদিন থেকেই মেট্রো চালু হয়েছে প্রচুর প্রবীণ নাগরিক যারা এখনো স্মার্টফোন ব্যবহারে অনভ্যস্ত তারা কিন্তু এসে ভিড় জমিয়েছিলেন। কিন্তু ই-পাসের জন্য মেট্রোতে প্রবেশ করতে পারেননি। পরে তারা বাসে গন্তব্যস্থলে যেতে বাধ্য হন।

এই পরিস্থিতির পরেই কিন্তু তড়িঘড়ি সিদ্ধান্ত মেট্রো কর্তৃপক্ষের। যা জানার পর প্রবীণ নাগরিকদের স্বস্তির নিশ্বাস। তারা যে উপকৃত হলেন তা নিজেরাই জানাচ্ছেন।

সুজন সিংহ নামে একজন প্রবীণ যাত্রী জানালেন "আমাদের ক্ষেত্রে খুব ভালো একটি সিদ্ধান্ত। গতকাল ও আমি গিয়েছিলাম ই-পাস ব্যবহার করেই। কিন্তু এই নির্দেশিকার জানার পর অনেক সুবিধা হল।"

মেট্রোর এই নতুন পরিষেবা সেখানে প্রযুক্তির সাহায্যই হল শেষ কথা। যেখানে ই-পাস হল প্রবেশের রাস্তা যা অনলাইন প্রযুক্তি ছাড়া মিলবে না। ফলে সেই জায়গায় দাড়িয়ে অনেক প্রবীণ নাগরিক আছেন যারা স্মার্টফোন ব্যবহার করেন না বা বাড়িতে কম্পিউটার বা ল্যাপটপ, প্রিন্টার নেই। তারা সাধারন ফোন ব্যবহারে অভ্যস্ত।

তাদের পক্ষে ই-পাস পাওয়াটা খুব মুস্কিল হয়ে যেত। বিশেষ করে যাদের দৈনিক রুজিরুটির টানে বেরোতেই হয়। সেইসব প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে সমস্যা অনেকটাই মিটবে বলে মনে করছে মেট্রো কর্তৃপক্ষ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য