পাবজি(PUBG) বন্ধে প্রবল ধাক্কা চীনের, ১৪০০ কোটি ডলার ক্ষতি একদিনে

 

পাবজি(PUBG) বন্ধে প্রবল ধাক্কা চীনের, ১৪০০ কোটি ডলার ক্ষতি একদিনে
Image Credit - pubgmobile

গত ২য় সেপ্টেম্বর ভারতে জনপ্রিয় গেম পাবজি সহ ১১৮ টি অ্যাপ নিষিদ্ধ করেছিল কেন্দ্রীয় সরকার। সেই পাবজি বন্ধের ফলে প্রবল ধাক্কা দেওয়া গেছে চীনকে। ভারতে নিষিদ্ধ হওয়ার পরেই রেকর্ড পতন টেনসেন্ট কোম্পানির শেয়ার। একদিনে ক্ষতি ১৪০০ কোটি ডলার যার  হিসাব ভারতীয় টাকায় করলে বিস্ময়ে হতবাক হতে হবে যে কোনো মানুষকে। ভারতীয় টাকার হিসাবে এই ক্ষতির পরিমান হয় ১০,২৫,১১,৭১,০০,০০০ টাকা।

জানা যাচ্ছে যে পাবজি গেমের মালিকানা কোম্পানি টেনসেন্ট (Tencent) এর শেয়ারে বিপুল পরিমান ধস নেমেছে এবং প্রায় ১৪০০ কোটি ডলার তার একদিনে ক্ষতি হয়েছে। এই পরিমান ক্ষতি তাদের যে মোট মার্কেট শেয়ার আছে তার ২%। এত বিপুল ক্ষতি এর আগে টেনসেন্ট কোম্পানির কখনো হয়নি এবং কোনো চীনা সংস্থার ইদানীং কালে এত ক্ষতি একদিনে হয়েছে কিনা সন্দেহ।

মনে করা হচ্ছে ভারতে পাবজির যে পরিমান গ্রাহক রয়েছে তারা এই মুহূর্তে কিন্তু পাবজি ব্যবহার করতে পারবে না এবং সেই কারনে এই বিপুল পরিমান ধাক্কা।

পুরো বিশ্বজুড়ে রোজ কয়েক কোটি ডলার আয় করে PUBG মোবাইল গেম. ২০২০ পর্যন্ত এই অনলাইন গেমের গ্লোবাল রেভিনিউ প্রায় ২২৪৫৭ কোটি টাকা। যার মধ্যে সবচেয়ে বেশী আয় হয় ভারত থেকে। সারা বিশ্বে PUBG যত জন ডাউনলোড করেছেন তার ২৪ শতাংশ ভারতীয়। ভারতে এই গেমের নিষিদ্ধ হওয়া তাই চীনের অর্থনীতিতে এক বিশাল ধাক্কা।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য