প্রতি বছরই ফিরে আসবে করোনা, কী ভয়াবহ তথ্য উঠে এল গবেষণায়

প্রতি বছরই ফিরে আসবে করোনা, কী ভয়াবহ তথ্য উঠে এল গবেষণায়
Image source - webmd

গবেষণায় পাওয়া যাচ্ছে নতুন তথ্য। করোনা সম্পূর্ণ ভাবে বিলুপ্ত হবে না পৃথিবী থেকে এখনই। প্রত্যেক বছরই ঘুরে ফিরে আসতে পারে করোনা। তাহলে করোনার এই যে গ্রাফে ওঠা নামার যে ব্যাপারটি আলোচনা হচ্ছিল তা নিয়ে এবার প্রশ্ন উঠতে শুরু করেছে।

লেবাননের একদল বিজ্ঞানীরা বলছেন করোনা হয়ত সম্পূর্ণ নির্মূল হবে না। তারা জানিয়েছে বিদায় নেওয়ার ইচ্ছা নেই করোনার। পাকাপাকি ভাবে থেকে যেতে পারে আমাদের দৈনন্দিন জীবনের সঙ্গে। এমনই ভয়াবহ তথ্য উঠে এসেছে গবেষণায়।

শরীরে হার্ড ইমিউনিটি তৈরি হলেও পরিত্রান নেই। সর্দি-কাশির মতই মরসুমি রোগ হয়ে ফিরে ফিরে আসবে। নিজে থেকেই সংক্রমণ ক্ষমতা কমবে করোনার। জিনগত পরিবর্তনে উপস্থিতি বজায় রাখবে করোনা ভাইরাস।

বিশিষ্ট চিকিৎসক শিবব্রত বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, যেকোনো ভাইরাস সংক্রমণের ক্ষেত্রে গ্রাফের মাধ্যেমে আমরা যদি দেখি যে সংক্রমণের একটা প্রবাহ শুরু হল এবং অনেক দুর উঠল এবং হঠাত করেই সেই প্রবাহ আবার নেমে বেস লাইনে ফিরে এল। অর্থাৎ সবাই রোগ থেকে নির্মূল হয়ে গেল এমনটা কখনই হবে না। 

তিনি আরও জানিয়েছেন যে এই গ্রাফ প্রবাহকে তিনটে ভাগে ভাগ করা হয়। প্রথম, দ্বিতীয় ও সর্বশেষ প্রবাহ। আমরা এখন প্রথম প্রবাহের দিকে উঠছি অর্থাৎ সংক্রমনের একটা বড় ধাপে রয়েছি, এরপর আস্তে আস্তে যখন নিচের দিকে নামতে থাকবো অর্থাৎ সুস্থতার হার বাড়বে। এর ফলে সাধারন মানুষের মধ্যে একটা আত্মবিশ্বাস তৈরি হয় এবং তারা কিছুটা অসতর্ক হয়ে পড়ে, তখনই দ্বিতীয় প্রবাহ শুরু হয়। 

এরপর দ্বিতীয় প্রবাহ থেকে আমরা নিচে নামতে থাকি অর্থাৎ হার্ড ইমিউনিটি তৈরি হয়। তারপরও কিছু কিছু এলাকায় ছোট ছোট সংক্রমণ হতে থাকে। এটিই হল সর্বশেষ প্রবাহ। এই প্রবাহে সংক্রমণের ঘটনা খুব কমে যাবে। অর্থাৎ ৬ মাস বা ১ বছরে যে হটাত করোনা নির্মূল হয়ে যাবে তা কিন্তু নয়।

তা হলে এখন প্রশ্ন হল যে রোগ যাবেই না তার জন্য অযথা ভেবে বা আতঙ্কিত হয়ে কি লাভ। বিশিষ্ট ভাইরোলজিস্ট সুমন পোদ্দারের কথায় "প্রথম থেকেই আমরা বলছি যে অযথা আতঙ্কিত হয়ে লাভ নেই। কিন্তু আতঙ্কিত থাকা এবং সতর্কতার মধ্যে একটা পার্থক্য আছে। আমাদের সতর্ক হয়ে অবশ্যই থাকতে হবে"

কিন্তু কতদিন এই সতর্কতা। এ ব্যাপারে তিনি জানান যে "যেমন ম্যালেরিয়ার ক্ষেত্রে আমরা সতর্ক থাকি বা অন্যান্য ভাইরাসঘটিত রোগের ক্ষেত্রে যেমন করি। এখানেও ঠিক তেমন ভাবেই বিধি মেনে চলতে হবে। আমাদের দৈনন্দিন জীবনে এই ভাবেই থাকবে করোনা। কিন্তু এর ক্ষমতা ধীরে ধীরে কমবে।"

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য