গান স্যালুটে শেষ বিদায় প্রাক্তন রাষ্ট্রপতিকে, দিল্লিতে শেষকৃত্য প্রণব মুখোপাধ্যায়ের

গান স্যালুটে শেষ বিদায় প্রাক্তন রাষ্ট্রপতিকে, দিল্লিতে শেষকৃত্য প্রণব মুখোপাধ্যায়ের
পিপিই কিট পরেই অন্ত্যেষ্টি কর্ম সম্পন্ন । Image credit : ndtv.com


গান স্যালুটের মাধ্যমে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় শেষ বিদায় জানানো হল প্রাক্তন রাষ্ট্রপতি এবং ভারতরত্ন প্রণব মুখোপাধ্যায়কে। আজ দিল্লির লোধি রোড শ্মশানে শেষকৃত্য সম্পন্ন হল ভারতের ত্রয়োদশ রাষ্ট্রপতির। শেষকৃত্যে উপস্থিত ছিলেন তাঁর পুত্র অভিজিৎ মুখোপাধ্যায়-সহ পরিবারের অন্য সদস্যরা।

চিকিৎসাধীন অবস্থায় থাকাকালীন প্রণববাবুর কোভিড পজিটিভ ধরা পড়েছিল। তাই দিল্লির রাজাজি রোডের বাড়ি থেকে শুরু করে লোদী রোড মহাশ্মশান, সর্বত্রই কোভিড নিয়ম মেনে শেষকৃত্য সম্পন্ন করা হয়। পিপিই কিট পরেই অন্ত্যেষ্টি কর্ম সম্পন্ন করেন পুত্র অভিজিৎ মুখোপাধ্যায়।

মঙ্গলবার সকাল থেকেই প্রাক্তন রাষ্ট্রপতির প্রণববাবুর মরদেহ রাখা ছিল দিল্লিতে তাঁর ১০ রাজাজি মার্গের বাসভবনে। তবে কোভিড সতর্কতার কারনে মৃতদেহের পাশে কাউকে যেতে দেওয়া হয়নি। তার পরিবর্তে প্রণব বাবুর ছবি রেখে একটি বেদি তৈরি করা হয়। সেখানে তাঁকে শেষ শ্রদ্ধা জানান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, উপ রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নায়ডু, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং এবং আরও বিশিষ্টজনেরা এবং সাধারণ মানুষ। দুপুর একটার পর প্রাক্তন রাষ্ট্রপতির মরদেহ নিয়ে যাওয়া হয় লোধি রোডের শ্মশানে।

প্রসঙ্গত বাড়িতে পড়ে গিয়ে মাথায় চোট পান প্রণববাবু। দিল্লির সেনা হাসপাতালে তার অস্ত্রোপ্রচার হয়। প্রায় তিন সপ্তাহ চিকিৎসাধীন থাকার পর গতকাল সোমবার ৮৪ বছর বয়সে তাঁর মৃত্যু হয়। তার মৃত্যুতে দেশজুড়ে ৩১ আগস্ট থেকে ৬ই সেপ্টেম্বর পর্যন্ত সাত দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে কেন্দ্র। এই সময় দেশের জাতীয় পতাকাকে অর্ধনমিত রাখা হবে।



একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য