রাজ্যে হিন্দি ভাষার উন্নয়নে গঠিত হবে নতুন অ্যাকাডেমি, তৈরি হবে দলে আলাদা সেল, এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী

রাজ্যে হিন্দি ভাষার উন্নয়নে গঠিত হবে নতুন অ্যাকাডেমি, তৈরি হবে দলে আলাদা সেল, এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী
Image source - telegraphindia


হিন্দি এবং দলিত সাহিত্যের উন্নয়নে অ্যাকাডেমি, হিন্দিভাষীদের জন্য দলে আলাদা সেল তৈরির কথাও বললেন মুখ্যমন্ত্রী। ভোটের আগেই সবসম্প্রদায়ের কাছে পৌছাতে চাইছে তৃণমূল এমনটাই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

বাংলায় হিন্দিভাষী মানুষের মধ্যে বিজেপির একটা প্রভাব রয়েছে বলে মনে করে রাজনৈতিক মহল। রাজ্যে হিন্দিভাষী ভোটারের সংখ্যা ৭৬ লক্ষ। ৭০টি বিধানসভা আসনে হিন্দিভাষী ২৩% এবং ৪১টি আসনে তারা ৩০%। ১৩টি লোকসভা আসনে হিন্দিভাষীরা ফ্যাক্টর।

এ অবস্থায় লোকসভা ভোটের আগেই হিন্দিভাষীদের কাছে পৌঁছতে চাইছে তৃণমূল। দলের হিন্দি সেলকে সব জায়গায় ঢেলে সাজানো হয়েছে, সেলের চেয়ারম্যান সাংসদ দীনেশ ত্রিবেদি এবং সভাপতি বিবেক গুপ্ত। আগে তৃণমূলের হিন্দি সেলের সভাপতি ছিলেন অর্জুন সিং। 

জাতীয় শিক্ষানীতিতে বাংলার ধ্রুপদী ভাষার মর্যাদার দাবিতে এদিন টুইট করেন মুখ্যমন্ত্রী। টুইটে তিনি লিখেছেন "হিন্দি দিবসে উষ্ণ শুভেচ্ছা। বাংলা সবার। আমরা রবীন্দ্রনাথ ঠাকুরের মূল্যবোধে বৈচিত্রের মধ্যে ঐক্যের ভাবনাকে সঞ্চারিত করেছি। হিন্দি শিক্ষা, হিন্দি সংস্কৃতি ও হিন্দিভাষীদের উন্নয়নে পশ্চিমবঙ্গ সরকার নানা পদক্ষেপ করেছে।"

দলের পাশাপাশি সরকারী স্তরেও হিন্দি প্রসারে উদ্যোগ নেওয়ার কথা জানান মুখ্যমন্ত্রী। বর্তমান রাজ্য সরকার ২০১১ সালে তথ্য ও সংস্কৃতি বিভাগের তত্ত্বাবধানে হিন্দি অ্যাকাডেমি গঠন করেছিল। এখন অ্যাকাডেমির কাজ আরও ব্যাপক ভাবে বাড়ানোর জন্য খুব গুরুত্বপূর্ণ সদস্যদের নিয়ে হিন্দি অ্যাকাডেমি গঠনের কথাও বলেন তিনি। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য