SCO বৈঠকে পাকিস্তানের অসভ্যতার প্রতিবাদে বৈঠক ছেড়ে বেরিয়ে এলেন অজিত ডোভাল

SCO বৈঠকে পাকিস্তানের অসভ্যতার প্রতিবাদে বৈঠক ছেড়ে বেরিয়ে এলেন অজিত ডোভাল
Image source - tellusdaily

মঙ্গলবার সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের (সংক্ষেপে এসসিও) বৈঠকে পাকিস্তান নিজেদের মানচিত্রে কাশ্মীর, গুজরাট সহ ভারতের বেশ কিছু অংশ যোগ করে দেখাল। ইসলামাবাদের এই অভব্য আচরণের প্রতিবাদে বৈঠক ছেড়ে বেরিয়ে এলেন ভারতের ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইসর অজিত ডোভাল।

শুধুমাত্র প্রতিবাদ নয় অত্যন্ত কড়া বার্তা তিনি দিয়েছেন। পাকিস্তানের তরফ থেকে উদ্দেশ্য প্রণোদিত ভাবে এই কাজ করা হয়েছে। আন্তর্জাতিক মহলে প্রত্যেকটা দেশকে একটা সুনির্দিষ্ট সৌজন্য বজায় রাখতে হয়। এই সৌজন্যের সীমা অতিক্রম করেছে পাকিস্তান।

শুধু ভারত-পাকিস্তান নয়, পৃথিবীর বহু প্রতিবেশী দেশের মধ্যে সীমান্ত নিয়ে বিবাদ রয়েছে, রয়েছে বহু বিতর্ক। সেইসব বিষয় আলোচনা হয় আন্তর্জাতিক ফোরামে, কার্যত এরকমই রীতি। কিন্তু যখন একটা বহুপাক্ষিক বৈঠক হচ্ছে যেখানে শুধুমাত্র ভারত বা পাকিস্তান নয়, একাধিক দেশ সেখানে রয়েছে এবং উদ্যোক্তা দেশ হিসাবে রাশিয়া এই বৈঠক পরিচালিত করছে। সেখানে উদ্দেশ্য প্রণোদিত ভাবে ভিত্তিহীন মানচিত্র দেখানোর ফলে ভারতের পক্ষ থেকে প্রতিবাদ করা ছাড়া আর কোনো রাস্তা থাকে না।

এরই পাশাপাশি অজিত ডোভাল রাশিয়ার কাছে ভারতের অবস্থান স্পষ্ট করে দিয়েছেন। কারন যেকোনো বৈঠকের আগে সেই বৈঠকে কি নিয়ে আলোচনা হবে, কোন পক্ষ সেখানে কোন দিক তুলে ধরবে তার সুনির্দিষ্ট রূপরেখা আগে থেকে ঠিক করা হয়, এটিই হল নিয়ম। কিন্তু পাকিস্তান এক্ষেত্রে যে অভব্য আচরন করল, আগামীদিনে ভারতের পক্ষ থেকে আন্তর্জাতিক মহলে এই বিষয় নিয়ে সওয়াল করা হতে পারে বলে কূটনৈতিক মহলের খবর। 

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্য